সমুদ্র থেকে মহাকাশ কোথাও ভারত নতি স্বীকার করবে না: মোদি

‘গভীর সমুদ্র থেকে অসীম মহাকাশ’ যেকোনো নিরাপত্তায় বিদেশি চাপ কিংবা প্রভাবের কাছে ভারত নতি স্বীকার করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারগিল বিজয় দিবসের এক আলোচনা সভায় মোদি বলেন, নিজ দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব প্রশ্নে কোনো আপোষ করবে না ভারত। কারগিলে পাকিস্তান কাশ্মীর নিয়ে ছলনার জবাব পেয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের যুক্তরাষ্ট্র সফর শেষেই উপমহাদেশের দুটি দেশের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে নতুন মোড় নিয়েছে। দু-দেশেই পুনরায় সামরিক সহায়তা চালু করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।

কারগিল যুদ্ধের ২০তম বিজয় দিবস উপলক্ষে শনিবার নয়াদিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে আলোচনা সভার আয়োজন করে ভারত সরকার। যুদ্ধাহত সেনাসদস্যদের পাশাপাশি নিহত সেনাদের পরিবার এতে অংশ নেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে পাশে নিয়ে পাকিস্তানের কঠোর সমালোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, কাশ্মীর নিয়ে ছলনা করেছে পাকিস্তান। সেই ছলনার যোগ্য জবাব কারগিলে দেয়া হয়েছে। কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতার মন্তব্যের জবাবে ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান এখনো সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে। কোনও চাপের কাছে ভারত মাথা নত করবে না।

এদিকে, পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের ওয়াশিংটন সফরের পর যুক্তরাষ্ট্র ও পাকিস্তান সম্পর্কে উষ্ণতা বিরাজ করছে। ইমরান খানের সফর শেষ হতেই নয়া সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। এফ-সিক্সটিন যুদ্ধবিমানের বিমানের প্রযুক্তিসহ নানা ক্ষেত্রে সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের একটি চুক্তি পেন্টাগন এরইমধ্যে অনুমোদন নিয়েছে বলে জানায় সংবাদ মাধ্যম। সন্ত্রাসবাদ দমনে ব্যর্থতার অভিযোগ এনে গেল বছর পাকিস্তানের নিরাপত্তা খাতে সাহায্য বন্ধের সিদ্ধান্ত নেয় মার্কিন প্রশাসন। এরপর থেকেই দেশ দুটির মধ্যে টানাপড়েন দেখা দেয়। নিষেধাজ্ঞা এখনো বহাল থাকলেও নতুন চুক্তির মাধ্যমে এফ-সিক্সটিন যুদ্ধবিমানের প্রযুক্তিগতভাবে দেখভাল করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

আপনি আরও পড়তে পারেন